রায়ান্স-এবং-স্টারটেক-ওয়েবসাইট-ইউজার

Startech vs Ryans প্রোডাক্ট পেজ ইউজার এক্সপেরিয়েন্স

আমার ফেসবুক পেজে স্টারটেক এবং রায়ান্স এর ওয়েবসাইট প্রোডাক্ট পেজ প্রেজেন্টেশন নিয়ে ডিজাইনারদের মতামত চাওয়া হয়েছিলো। ২-১ জন ছাড়া প্রায় সবাই স্টারটেক এর ডিজাইন পছন্দ করেছে। কেন করেছে সেটা নিচে আমি ব্যাখ্যা দেওয়া চেষ্টা করেছি এবং ডিজাইনার দের মতামতের পোস্টও শেয়ার করেছি। আশা করি নতুন ডিজাইনাররা এবং রেস্পেক্টিভ প্রতিষ্ঠান এই সমালোচনা থেকে ভালো কিছু তথ্য পাবেন।

StarTech

এই ওয়েবসাইটে টপ ম্যানু এবং মেইন মেনুর ডিজাইন থেকে শুরু করে প্রোডাক্ট প্রেজেন্টিং অসাধারন। প্রোডাক্ট টাইটেল এবং এর নিচের মেটা ইনফো গুলা মিনিমাল ওয়েতে প্রেজেন্ট করা হয়েছে। এর পর কি ফিচার সমূহ এবং পেমেন্ট অপশন গুলো খুব সহজেই চোখে পড়ছে। যেটা মডার্ণ এবং মিনিমাল উজার এক্সপেরিয়েন্স দিচ্ছে। অযথা বার্তি কোন কালার বা স্টাইল ব্যবহার করা হয় নাই। যার ফলে অসাধারন ইউজার এক্সপেরিয়েন্স পাবে এই পেজের ভিজিটর।


RYANS

ওয়েবসাইটের টপ বার এবং মেইন ম্যানু একেবারেই আন-প্রফেশনাল, ম্যানু এমন ২ লাইনে রাখা খুবই বাজে ইম্প্রেশন তৈরি করে। ভিজিটরকে খুব বোকা ভাবা হচ্ছে এখানে, অথচ আরও ছোট ক্যাটাগরিতে এনে প্রয়োজনে মেগা ম্যানু দিয়ে মিনিমাল করা যেতো। ’পিসি বিল্ডার’ বাটনটা অনেক প্রমিনেন্ট হওয়া প্রয়োজন ছিল। যদিও স্টারটেকের তুলনায় রায়ান্স এর অনলাইন পিসি বিল্ডিং এক্সপেরিয়েন্স স্মুথ না। তাই তারা হয়তো এই বাটনকে এতটা গুরত্ব দিচ্ছে না।

তবে রায়ান্স এর Product Availability অপশনটা চমৎকার, এর মধ্য দিয়ে এটা বুঝা যাচ্ছে রায়ান্স অনলাইন থকে অফলাইন কে বেশি গুরাত্ব দিচ্ছে। বেশি ভাল হতো যদি তারা প্রোডাক্ট অর্ডারের চেকআউট অপশনে কাস্টমারের পিকআপ লোকেশন অনুযায়ী টাইম বা হোম ডেলিভারি টাইম দেখিয়ে দিত। কারণ ঢাকার কাস্টমার চিটাগাং এর এভেইলেবিলিটি দেখার প্রয়োজন নেই।

এবার আসি প্রোডাক্ট প্রেজেন্টেশন ডিজাইন সেকশন নিয়ে। এখানে মেজর ২ টা ডিজাইন এরর রয়েছে সেগুলো হল প্রোডাক্ট প্রাইস পড়া যায় না। এবং ৪ কালারের রিবন গুলো ওল্ড স্টাইল। রিবনের লাইট ব্যাকগ্রাউন্ড এবং সাদা কালার টেক্সট খুবই ভয়াবহ বিষয়। এমন অনেক মানুষ আছে যাদের এই লেখা পড়তেই কষ্ট হবে। তাছাড়া পেমেন্ট মেথড এবং অর্ডার প্রসেস প্রত্যেকটা পণ্যের সাথে রাখাটা বেস বেমানান বিষয়। টেক রিলেটেড কাস্টমারদেরকে ছোট করে দেখা হচ্ছে এখানে। তাছাড়া এক্সট্রা কালার এবং কন্টেন্ট মানে এক্সট্রা রিসোর্স, যার ফলে পেজ লোড স্পিড ও কিছুটা স্লো হবে।

কাস্টমার সাপোর্ট এক্সপেরিয়েন্স:

রায়ান্স ওয়েবসাইটের ফুটারে কয়েকটি ফোন নাম্বার দেওয়া থাকালেও সেন্ট্রাল কোন হট লাইন নাম্বার বোল্ড আকারে দেওয়া নেই। প্রত্যেক প্রোডাক্টের সাথে স্টোর লোকেশন / পিকআপ পয়েন্ট না দিয়ে ফুটারে একটা বাটন দিয়ে চমৎকার একটা স্টোর লোকেটর এক্সপেরিয়েন্স দেওয়া যেত।

মূল ফেসবুক পোস্ট


গ্রাফিক ডিজাইন বিষয়ক ফ্রি টিউটোরিয়াল এখানে

Leave a Comment

Your email address will not be published.